শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / সৌদির টিকিটের জন্য আজও রাস্তায় প্রবাসীরা

সৌদির টিকিটের জন্য আজও রাস্তায় প্রবাসীরা

সৌদি আরবে কর্মস্থলে ফিরতে চাওয়া প্রবাসীরা আজও রাস্তায়। ৩০ সেপ্টেম্বরের মধ্যে টিকিট পাওয়ার আশায় সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের অফিসের সামনে ভিড় করেছেন তারা। বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) সকাল থেকেই কাওরান বাজারে সাউদিয়া ও মতিঝিলে বিমানের বিক্রয় কেন্দ্রের সামনে জড়ো হয়েছেন প্রবাসীরা।  পরিস্থিতি স্বাভাবিক রাখতে উভয় স্থানেই অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

কাওরান বাজারে সোনারগাঁও হোটেলের সামনে সকাল থেকেই জড়ো হতে থাকেন প্রবাসীরা। বৃষ্টি উপেক্ষা করেই তারা সেখানে অবস্থান নেন। তবে প্রবাসীরা যেন রাস্তা অবরোধ না করেন সে বিষয়ে পুলিশের তৎপরতা দেখা গেছে।

কাওরান বাজার সাউদিয়ার সামনে প্রবাসীদের ভিড়

আব্দুল হালিম নামে এক প্রবাসী বলেন, ‘টিকিটের সিন্ডিকেট যেন না হয়। সিন্ডিকেট করে অতিরিক্ত ভাড়া যেন না নেয়। আমরা এর বেশি কিছু চাই না।’কাওরান বাজার সাউদিয়ার সামনে প্রবাসীদের ভিড়

লতিফুর রহমান বলেন, ‘গত কয়েকদিন টোকেন নম্বর দিলেও টিকিট ঠিকমতো দেয়নি। আজ দেবে কি না জানি না। কিন্তু আমাদের তো ভিসার মেয়াদ বেশি দিন নেই।’

সাউদিয়া এয়ারলাইন্স জানিয়েছে, টিকিট প্রত্যাশীদের মধ্যে তাদের টোকেন নম্বর অনুসারে টিকিট বিতরণ করা হবে। ১ থেকে ৫০০ নম্বর টোকেনধারীদের আজ বৃহস্পতিবার টিকিট দেওয়া হবে। ৫০১ থেকে ৮৫০ তাদের  ২৫ সেপ্টেম্বর, ৮৫১ থেকে ১২০০ নম্বর সিরিয়ালের টোকেন ধারীদের ২৬ সেপ্টেম্বর, ১২০১ থেকে ১৫০০ নম্বর টোকেন ধারীদের ২৭ সেপ্টেম্বর টিকিট দেওয়া হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স আটকে পড়া সৌদি প্রবাসীদের জন্য দুই বিশেষ  ফ্লাইট পরিচালনা করবে।  বুধবার বিমান ঘোষণা করে, ১৬ ও ১৭ মার্চের জেদ্দা ও রিয়াদের বিমানের রিটার্ন টিকিটধারী যাত্রীদের জন্য ২৬ সেপ্টেম্বর ঢাকা-জেদ্দা ও ২৭ সেপ্টেম্বর ঢাকা-রিয়াদে যাত্রীবাহী ফ্লাইট পরিচালনা করবে।  শুধু ১৬ ও ১৭ মার্চের ফিরতি টিকিটধারী যাত্রীদের এই ফ্লাইটে বুকিংয়ের জন্য বিমান সেলস অফিসে টিকিট, পাসপোর্ট, সৌদি আরবের অনুমোদনসহ প্রয়োজনীয় কাগজসহ আজ বৃহস্পতিবার ( ২৪ সেপ্টেম্বর)  যোগাযোগ করতে হবে। অন্য যাত্রীদের এখনই অযথা কাউন্টারে ভিড় না করতে অনুরোধ করেছে বিমান।

তবে নির্ধারিত তারিখের টিকিটধারী ছাড়াও অন্য তারিখের যাত্রীরা ভিড় করেছেন মতিঝিলে বিমানের বিক্রয় কেন্দ্রের সামনে। সেখানেও যান চলাচল স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

সেখান শাহিন খান নামের এক প্রবাসী বলেন, ‘এত দিন পর বাংলাদেশ বিমান একটি ভালো সিস্টেম চালু করেছে। কিন্তু আমি ২৭ ফেব্রুয়ারি রিয়াদ থেকে ঢাকা রিটার্ন টিকেটসহ এসেছি। রিটার্ন ফ্লাইট ছিল ২৪ এপ্রিল। আমাদের জন্য কত তারিখ নির্ধারণ করা হয়েছে সেটা জানতে আজ এসেছি। এ বিষয়টা জানতে পারলে একটু টেনশন ফ্রি হতে পারতাম।’

গিয়াস উদ্দিন বলেন, ‘১৫ মার্চ আমার চট্টগ্রাম টু জেদ্দা রিটান টিকিট ছিল। ফ্লাইট বন্ধ হওয়ার কারণে যেতে পারিনি । এখন আমার আকামা আর ভিসা দুটার মেয়াদ  ৮ সেপ্টেম্বর শেষ হয়ে গেছে।  এখন আমি কী বিমান অফিসে আসবো টিকিট রিকনফার্ম করার জন্য, নাকি আকামা ও ভিসার মেয়াদ থাকতে হবে, এ বিষয়ে কোনও তথ্য পাচ্ছি না। তাই আজ বিমান অফিসে আসলাম জানতে।’

আন্তর্জাতিক ফ্লাইট চালু করার পর বাংলাদেশিদের সৌদি আরবে কর্মস্থলে ফেরার সুযোগ সৃষ্টি হয়েছে। তবে ভিসার মেয়াদ, ফ্লাইট সংকট থাকায় কিছুটা জটিলতায় পড়তে হচ্ছে প্রবাসীদের। সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্স বিশেষ ফ্লাইটের পাশাপাশি নিয়মিত ফ্লাইটে যাত্রী নেওয়া ‍শুরু করেছে। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সও প্রবাসীদের সৌদিতে ফেরাতে ফ্লাইট পরিচালনা শুরু করবে। তবে, করোনা মহামারির মধ্যে সৌদিতে ফিরতে প্রবাসীদের মানতে হবে স্বাস্থ্যবিধিসহ কিছু শর্ত।

এদিকে বুধবার (২৩ সেপ্টেম্বর) পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মাদ শাহরিয়ার আলম জানান, আকামার মেয়াদ আরবি সফর মাসের শেষ দিন পর্যন্ত (মানে ২৩ সেপ্টেম্বর থেকে আরও ২৪ দিন) বাড়ানো হয়েছে। এছাড়া বাংলাদেশ বিমানকে রিয়াদ এবং জেদ্দায় সপ্তাহে মোট চার ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। ঢাকায় সৌদি আরব দূতাবাসের ভিসা অফিস রবিবার (২৭ সেপ্টেম্বর) থেকে খোলা থাকবে এবং কোভিড-১৯ সংক্রান্ত নতুন নিয়মাবলি মেনে কনস্যুলার সেবা প্রদান করা হবে।

error: Content is protected !!