শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আন্তর্জাতিক / এবার আগ্রার মুঘল মিউজিয়ামের নাম পাল্টালেন যোগী

এবার আগ্রার মুঘল মিউজিয়ামের নাম পাল্টালেন যোগী

আগেই পরিবর্তন করেছিলেন মুঘলসরাই স্টেশন, এলাহাবাদ ও লখনউ স্টেডিয়ামের নাম। এবার আগ্রার মুঘল মিউজিয়ামের নাম বদলে দিলেন ভারতের উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

মারাঠা সম্রাট ছত্রপতি শিবাজীর নামে এই মিউজিয়ামটির নতুন নাম হচ্ছে ছত্রপতি শিবাজী মহারাজ মিউজিয়াম। সোমবার রাজ্যের এক প্রশাসনিক রিভিউ বৈঠকে এমন সিদ্ধান্ত নেন যোগী আদিত্যনাথ।

বৈঠক শেষে এক টুইট বার্তায় যোগী বলেন, ‘আগ্রার নতুন মিউজিয়ামটির নাম হবে শিবাজী মহারাজের নামে। আপনাদের নতুন উত্তর প্রদেশে দাসত্বের মানসিকতার কোনো চিহ্ন থাকবে না। ছত্রপতি শিবাজী মহারাজ আমাদের হিরো। জয় হিন্দ, জয় ভারত।’

জানা গেছে, কর্মকর্তাদের তিনি জানিয়েছেন মুঘলরা আমাদের আদর্শ হতে পারে না। তাই এই মিউজিয়ামটির নাম হবে ছত্রপতি শিবাজীর নামে। আসলে ক্ষমতায় আসার পর থেকেই মুসলিম সংস্কৃতির সঙ্গে যুক্ত জায়গাগুলোর গৈরিকিকরণের চেষ্টা করে চলেছেন যোগী। আগ্রার মুঘল মিউজিয়ামের নাম বদল তারই অংশ মাত্র।

২০১৬ সালে তাজমহলের কাছে এই মিউজিয়াম এবং সেই সঙ্গে পর্যটকদের জন্য রেস্তোরাঁ, স্ট্রিট ক্যাফে, ওরিয়েন্টেশন সেন্টার এবং তাজ হেরিটেজ সেন্টার প্রকল্পের সূচনা করেন প্রদেশটির তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। তাজমহল থেকে মাত্র এক কিলোমিটার দূরে পর্যটকদের জন্য নতুন আকর্ষণ তৈরি করতে চেয়েছিলেন তিনি।

এই মিউজিয়ামটির কাজ শেষ হওয়ার কথা ছিল ২০১৭ সালে। কিন্তু সরকারি বরাদ্দে ঢিলেমি এবং যে জমিতে এই মিউজিয়াম তৈরি হওয়ার কথা ছিল, সেখানে প্রদেশের বিদ্যুৎ দফতরের একটি অফিস থাকায় কাজ শেষ হতে দেরি হয়। শেষ পর্যন্ত গতবছর যোগীর সরকার এই প্রকল্পটির জন্য ২০ কোটি টাকা বরাদ্দ করে। কিন্তু তৈরি হওয়ার আগেই মিউজিয়ামটির নাম বদলে ফেললেন তিনি।

error: Content is protected !!