শনিবার, ৪ জুলাই ২০২০, ২০ আষাঢ় ১৪২৭ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / আন্তর্জাতিক / করোনাভাইরাস হয়ত কখনো নির্মূল হবে না: ডব্লিউএইচও

করোনাভাইরাস হয়ত কখনো নির্মূল হবে না: ডব্লিউএইচও

নভেল করোনাভাইরাস হয়ত কখনোই ‘নেই হয়ে’ যাবে না। এ ভাইরাস অন্য ভাইরাসের সঙ্গে মিলে প্রতিবছর বিশ্বে মানুষের প্রাণহানির কারণ হয়ে দাঁড়াবে বলে জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্বাহী পরিচালক মাইক রায়ান।

বুধবার (১৩ মে) করোনাভাইরাস পরিস্থিতি নিয়ে মাইক রায়ান বলেন, এই ভাইরাসটি বর্তমান ভাইরাসের সঙ্গে মিলে থেকে যেতে পারে, এটা সম্পূর্ণ নির্মূল হবে না। যেমন এইচআইভি নির্মূল হয়নি। আমি এই দুইটি রোগকে একত্রে মেলাচ্ছি না। কিন্তু আমি এর বাস্তবতা সস্পর্কে অবগত হতে বলছি।

করোনাভাইরাসের শেষ কোথায়, এটা কেউ বলতে পারবে বলে আমার মনে হয় না-বলে যোগ করেন মাইক রায়ান।

ভ্যাকসিন সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ বিশেষজ্ঞ বলেন, দ্রুত কার্যকরি একটি ভ্যাকসিন আমাদের দরকার, যা সহজেই পাওয়া যাবে, সবার হাতের নাগালে পেতে হবে এবং আমরা এটা ব্যবহার করতে পারব।

তিনি বলেন, বিশ্বের জন্য কোভিড-১৯ হয়ত দীর্ঘ মেয়াদী একটি সমস্যা হয়ে থাকবে, আবার নাও থাকতে পারে।

তবে করোনাভাইরাসের ভবিষ্যৎ নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন মাইক রায়ান। তিনি বলেন, মহামারি করোনাভাইরাসের গতিপথ আমাদের নিয়ন্ত্রণে রয়েছে। ভাইরাসটির প্রাদুর্ভাব রোধ করতে বিশ্ব সম্প্রদায়কে ঐক্যবদ্ধ হতে হবে। ইতিমধ্যে আমরা দেখছি অনেক দেশ ভাইরাসটিকে নিয়ন্ত্রণে এনেছে। দেশগুলো জনস্বাস্থ্যের জন্য ব্যবস্থা গ্রহণ করেছে এটিও দেখেছি।

ওই কর্মসূচিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান তেদরোস আধানোম গেব্রোয়াসুস বলেন, আমাদের উচিত ঐক্যবদ্ধ প্রচেষ্টায় মহামারিটিকে প্রতিরোধ করা।

সূত্র: সিএনএন

error: Content is protected !!