বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / জাতীয় / সর্পদেবী মা মনসা ও বিশ্বকর্মা পূজার মধ্য দিয়ে সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা

সর্পদেবী মা মনসা ও বিশ্বকর্মা পূজার মধ্য দিয়ে সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা

 ইমরাত জাহান ইশতি :

প্রায় তিন’শ বছরের পুরাতন সংস্কৃতি সনাতন ধর্মালম্বীদের সর্পদেবী মা মনসা ও বিশ্বকর্মা পূজার মাধ্যমে সাতক্ষীরায় শুরু হয়েছে ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। শহরের পলাশপোলে গুড়পুকুর পাড়ের বটতলায় ও শহরের রাজ্জাক পার্কে বসেছে এই মেলা।

অসাম্প্রদায়িক চেতনার জ্বলন্ত দৃষ্টান্ত সাতক্ষীরার ঐতিহ্যবাহী গুড়পুকুর মেলা। পুরাতন এই মেলায় হিন্দু-মুসলমান সহ ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল শ্রেনী পেষার মানুষ এই মেলায় উপস্থিত হন।

মেলার সাথে সাথে বেহুলা লখিন্দরের ভাসান গানের পালা শুরু হয়েছে। হিন্দু নরনারীরা সেই বটতলায় পূজা অর্চনা অব্যহত রেখেছেন। পূজা দিচ্ছেন। নিজেদের মনস্কামনা পূরনে নানা ধরনের মানত করছেন তারা। এবারের এই পূজায় পুরোহিতের দায়িত্ব পালন করছেন তাপস চক্রবর্তী ।
তবে, মেলার ষ্টল এখনও ঠিকমত সাজানো না হওয়ায় আজকের পরিবর্তে মেলার আয়োজক সাতক্ষীরা পৌরকর্তৃপক্ষ আনুষ্ঠানিক ভাবে আগামী কাল ১৯ সেপ্টেম্বর সকাল ১০ টায় মাস ব্যাপী এই মেলা ফিতা কেটে উদ্বোধন করবেন। মেলা প্রাঙ্গন শহীদ আাব্দুর রাজ্জাক পার্কে বসেছে দুই শত বিভিন্ন ধরনের স্টল। সেখানে বিভিন্ন পরসা সাজানোর কার্যক্রম চলছে। তবে বেচা কেনা এখনো ঠিক ঠাক মত শুরু হয়নি। মেলা জমে উঠতে এখনো দুই পাঁচ দিন সময় লাগতে পারে।
প্রতি বছর শেষ ভাদ্র মাসের এই মেলা বসে। শহরের বিভিন্ন প্রান্ত জুড়ে বসে শত শত দোকান পাট। গ্রামীন লোকজ ঐতিহ্যের পশরা সাজিয়ে চলে বেচাকেনা। তিনশ’ বছর যাবত এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে বলে জানিয়েছেন সাতক্ষীরা সদর আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি ও আয়োজক কর্তৃপক্ষ সাতক্ষীরা পৌরসভা।

প্রসঙ্গত ঃ ২০০২ সালের ২৮ সেপ্টেম্বর এ মেলায় ভয়াবহ বোমা হামলার ঘটনার পর থেকে কয়েক বছর মেলা বন্ধ ছিল। এরপর ২০১১ সাল থেকে তা ফের চালু হয় মেলাটি। তবে মেলার সেই প্রাণময় দিনগুলি আর নেই।

error: Content is protected !!