বুধবার, ২০ নভেম্বর ২০১৯, ৬ অগ্রহায়ণ ১৪২৬ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / তথ্যপ্রযুক্তি / গুগল প্লাস বন্ধ হচ্ছে ২ এপ্রিল

গুগল প্লাস বন্ধ হচ্ছে ২ এপ্রিল

গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাস আগামী ২ এপ্রিল আনুষ্ঠানিকভাবে বন্ধ করে দেয়া হবে বলে প্রতিষ্ঠানটি চলতি সপ্তাহে জানিয়েছে।

নিম্ন ব্যবহারকারী এবং ‘সফল পণ্য’ হিসেবে চালু রাখার চ্যালেঞ্জের কারণে গুগল গত বছর জানিয়েছিল যে চলতি বছরের এপ্রিল নাগাদ তারা তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমটি বন্ধ করে দেবে।

ব্যবহারকারীরা ৪ ফেব্রুয়ারি থেকে গুগল প্লাসে নতুন প্রোফাইল, পেজ, কমিউনিটি ও ইভেন্ট তৈরি করতে পারবেন না।

ফেসবুক ও অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রতিপক্ষ হিসেবে ২০১১ সালের জুনে গুগল প্লাস যাত্রা শুরু করে। সার্চ ইঞ্জিন গুগল সামাজিক মাধ্যমে নিজেদের জায়গা করে নেয়ার চতুর্থ প্রচেষ্টা হিসেবে গুগল প্লাস তৈরি করে।

কিন্তু সামাজিক মাধ্যমটি কখনও আকর্ষণ সৃষ্টি করতে পারেনি। ২০১৪ সালে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়, নিজেদের ওয়েবসাইটে গুগল প্লাসের মাসিক ব্যবহারকারী মাত্র ২ কোটি ৯০ লাখ, যেখানে ফেসবুকের ওয়েবসাইটে ব্যবহারকারী ছিল ১২ কোটি ৮০ লাখ।

২০১৫ সালে স্টোন টেম্পল কনসালটিংয়ের চালানো এক জরিপের বরাত দিয়ে ফোর্বস জানায়, গুগল প্লাসে প্রোফাইল থাকা ৯০ শতাংশ ব্যক্তিই কখনও ওয়েবসাইটিতে পাবলিকলি কিছু পোস্ট করেননি।

গত বছরের অক্টোবরে নিরাপত্তা ব্যবস্থায় ঘাটতির কারণে ৫ লাখ ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গেলে গুগল প্লাস বন্ধ করে দেয়ার কার্যক্রম আরও দ্রুত এগিয়ে যেতে থাকে। পরে নভেম্বরে গুগল জানায়, একটি সফটওয়্যার আপডেট ৫ কোটি ২৫ লাখ ব্যবহারকারীর নাম, ইমেইল ও পেশার মতো তথ্য ফাঁস করে দিয়েছে।

ব্যবহারকারীরা গুগল প্লাসে থাকা তথ্য কীভাবে ডাউনলোড ও সংরক্ষণ করবেন তার দিকনির্দেশনা প্রকাশ করেছে গুগল। সেই সাথে প্রতিষ্ঠানটি জানিয়েছে এ কাজ অবশ্যই এপ্রিলের আগে শেষ করতে হবে।

গুগল ফটোতে ব্যাকআপ রাখা ফটো ও ভিডিও মুছে যাবে না বলে প্রতিষ্ঠানটি জানিয়েছে।

error: Content is protected !!