বৃহস্পতিবার, ৬ আগস্ট ২০২০, ২২ শ্রাবণ ১৪২৭ 
Download Free FREE High-quality Joomla! Designs • Premium Joomla 3 Templates BIGtheme.net
Home / অন্যান্য / সম্পর্ক মাপার যন্ত্র!

সম্পর্ক মাপার যন্ত্র!

ডেস্ক রিপোর্ট : প্রেম ভালোবাসার যে আবেগ আমাদের রয়েছে তা একজনকে আরেক জনের কাছে নিয়ে আসে। কিছু সম্পর্ক সময়ের ব্যবধানে আরো গভীর হয়। আবার কিছু সম্পর্ক ফিকে হয়ে যায়। কোনো কোনোটি আবার বিচ্ছেদে রুপ নেয়। চিরস্থায়ী বন্ধনে টিকে থাকার জন্যইতো সবাই সম্পর্কের বাঁধনে জড়ায়।

সম্পর্কের শুরুতে কি আমরা জানি কোন সম্পর্ক কত দিন টিকবে? নাহ জানিনা। এবার সেই সম্পর্ক পরিমাপের যন্ত্র আবিষ্কার করেছে একদল বিজ্ঞানী। তাদের দাবি সম্পর্ক কত দিন টিকবে তা নিখুত বিশ্লেষণ করে বলে দিতে পারবে সেই যন্ত্র।

যন্ত্রটি যুগলের মনের তথ্য সংগ্রহ করে তা বিশ্লেষণ করে ফলাফল বলবে। সাদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির এক দল গবেষক দাবি করেছেন ৩৪ যুগলের উপর তারা পরীক্ষা চালিয়েছেন। যন্ত্রটি সেই পরীক্ষায় যে ফলাফল দিয়েছে তা হুবহু মিলে গেছে।

মানুষের আবেগের বহিঃপ্রকাশ এক এক জনের ক্ষেত্রে এক এক রকম। কে কীভাবে কথা বলছেন তার সঙ্গীর সঙ্গে, কী-ই বা তাদের আলোচনার বিষয়, ঝগড়া হলে কতক্ষণ থাকছে, কে রাগ ভাঙাচ্ছেন— এমন সব তথ্যের উপর নির্ভর করেই এই ফলাফল বের করা সম্ভব বলে মত গবেষকদের।

সাদার্ন ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির মনস্তত্ত্ব বিভাগের গবেষক আডেলা টিমোনসের নেতৃত্বে চলতি গবেষণাটি হলো মানুষের বিভিন্ন আচার আচরণ কথা বার্তার উপর নজর রেখে বিশ্লেষন করা। মানুষের মনের অবস্থা, তাৎক্ষণিক রক্তচাপ পরিবর্তন, বিরক্তি, অনুরাগ— এ সব অনুভূতি এবং অবস্থাকে কয়েক ধাপে একটি বিশেষ অ্যালগরিদমের মাধ্যমে পর্যালোচনা করা হয়। তাদের ব্যবহার, সারাদিনের মেজাজ, কথাবার্তা, প্রতিক্রিয়া মাপে এই যন্ত্র। তথ্য সংগ্রহ করার পর, বিশেষ অ্যালগরিদমের সাহায্যে প্রতি জোড়া সঙ্গীর মনের মিল, আচরণের সামঞ্জস্য, কথাবার্তা এ সব মেলানো হয়।

এরপর তাদের অনুমতি নিয়ে তাদের ফেসবুক মেসেঞ্জার, মোবাইল ইত্যাদি পর্যবেক্ষন করে ডাটা সংগ্রহ করে। এসবের মাধ্যমে তাদের মনস্তত্ব বিশ্লেষণ করা হয়। এর ভিত্তিতেই দেয়া হয় ফলাফল, কোন সম্পর্ক কতদিন টিকবে।

error: Content is protected !!